অতীত নিয়ে বর্তমান মিশে ভবিষ্যৎ

অতীত, বর্তমান, ভবিষ্যৎ ৩টিই একে অপরের সাথে ইন্টারকানেকটেড। কিন্তু কিছু মানুষ এই ৩টির মধ্যে গোল পাকিয়ে ফেলে;

অতীত নিয়ে অবসেসড জনগণঃ

জীবনে বিফলতার সবচেয়ে বড় কারণগুলোর একটি হচ্ছে অতীত নিয়ে মাত্রাতিরিক্ত অবসেস্ড থাকা। মানুষ জেদ করে কিছু করে দেখানোর মনোবল সঞ্চয় না করে বরংচ অতীতে করা ভুলগুলোকে নিয়ে হায় হুতাশ করতেই বেশি সাচ্ছন্দ্য বোধ করে। তার এই পরিণতির জন্য সে তার কপালকে দুষতে থাকে। Karma Is A Bitch! কপালে ভালো কিছু নাই! হায়রে কপাল! কপালের মা বইন করতে করতে নিজের ভুলগুলো পয়েন্টআউট করে তা শুধরানোর কোন মনোভাব তার মাঝে নেই বললে চলে। অতীতে করে ফেলা ভুলগুলো নিয় রিগ্রেটই করে যায় আর দিনশেষে জীবনে কিছু না করতে পারার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে থাকা সে এক অনাকাঙ্ক্ষিত ভবিষ্যৎ কে আগলে নেয়ার ভয়ে সঙ্কিত থাকে, বিছানায় সে বিমুঢ় হয়ে পড়ে থাকে। তাকে তার মতোই পড়ে থাকতে দেই। এবার আসি ভবিষ্যৎ নিয়ে অবসেসড থাকা ব্যক্তিবর্গের প্রসঙ্গে!

ভবিষ্যৎ নিয়ে অবসেসড জনগণঃ

এরা সারাদিন স্বপ্নেই বিভর থাকে। এরা জেগে জেগেই স্বপ্ন দেখে, ঘুমাইলেও স্বপ্ন দেখে, জীবনের পদে পদে নিজেকে ভবিষ্যতে সফল এক ব্যক্তি ভেবে প্রাউড ফিল করতে করতে যারা নিজের বর্তমান প্রেক্ষাপট আর তথাকতিত তার এই বাস্তবতা থেকেই দূরে সরে যায় । আরেক প্রজাতির ভবিষ্যৎ নিয়ে অবসেসড জনগণ আছে যাদের কেউ কেউ অনাকাঙ্ক্ষিত ভবিষ্যতে আসন্ন দূর্গতি নিয়ে ভেবেই সে বিমূর্ত। এইধরণের মানুষ ঘুমিয়ে ঘুমিয়েও দূস্বপ্ন দেখে। কাল কি হবে, এই ভেবে তার শঙ্কার সমাপ্তি নেই। এই দুই ক্যাটেগরির লোকই ভবিষ্যত নিয়ে বিভর থাকতে থাকতে বর্তমান থেকে পিছিয়ে পড়ে। ফলে তার স্বপ্নগুলোকে বাস্তব রুপ দান করা সম্ভব হয়ে ওঠেনা। আর অন্য ক্যাটেগরির ভবিষ্যৎ নিয়ে অবসেসড লোকটি তার ভবিষ্যিতে আসন্ন বিপদ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সম্ভাব্য কাজগুলো করতে ব্যর্থ হয়; ফলে ভবিষ্যিতে যেয়ে সে তার অনাকাঙ্খিত পরিণতির দ্বারপ্রান্তে এসে অতীতে কিছু করতে না পারার আক্ষেপ থেকে অতীত নিয়ে অবসেসড হয়ে যায়। 

এভাবেই এই ২ টাইপ অব অবসেসডগুলা কখনো অতীত বা কখনো ভবিষ্যত ভাবনায় ব্যস্ত থেকে নিজের বর্তমানে মনোযোগ দেয়ার কথাই ভুলেই যায়। কাজেই সেই সফল যে অতীত ভবিষ্যৎ নিয়ে বিমুঢ় হয়ে পড়ে না থেকে তার বর্তমানে মনোযোগ দেয়। বর্তমানকে সে তার সাধ্যমতো গুছিয়ে নিয়ে সে এক আকাঙ্ক্ষিত ভবিষ্যত কামনা করতে পারে একইসাথে অতীতে করা ভুলগুলো নিয়ে আক্ষেপ করে না, বরংচ নিজেকে পরিবর্তন করে এক পরিণত ভবিষ্যতের দ্বারপ্রান্তে এসে সাক্ষাৎ দাঁড়িয়ে রয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ