প্রেমে ব্যর্থতার পর (A looser in love)


প্রেমে ব্যর্থতার বাস্তব গল্পগুলো উপন্যাসকেও হার মানায়। শুধু সেগুলো গুছিয়ে লেখার মতো পর্যাপ্ত মনোভাবের অভাবে এই হার্টব্রেক স্টোরিগুলো সাধারণের কাছে অজানাই থেকে যায়।

যুগ যুগ থেকে যুবক আর যুবতীর মধ্যিখানে প্রেমের সাতকাহন চলে আসছে। অবুঝ মন কিছু বুঝে উঠার আগেই আবেগের বশবর্তী হয়ে প্রিয়/প্রিয়ার প্রেমে সাড়া দিয়ে দেয়। ততক্ষন অব্দি সে এই প্রেমের ভবিষ্যত সম্বন্ধ্যে অনিশ্চিত, অথচ একবার যদি গভীর চিন্তায় মগ্ন হয়ে সে ভেবে নিত এই প্রেমের পরিণতি তবে কখনোই সে এক অনিশ্চিত ভবিষ্যতের ডাকে সারা দিত না। প্রেম করার আগে কেউ ভাবে না, পরিকল্পনা ছাড়াই তারা দেয় এক ঘুটঘুটে অন্ধকার জগতে হাতছানি। 

অন্ধকারে হাটতে হাটতে যখন পথ হোচট খেয়ে পড়ে যেতে নেয়, তখন তাদের পাশে সেই ভালোবাসার মানুষটি আর থাকেনা, হাত ছেড়ে দেয় তার মাঝপথেই। বাকি পথ পাড়ি দিতে থাকে সে হোঁচট খেতে খেতে। আর এই হোঁচটগুলোই তাকে জীবনের এক অপ্রয়োজনীয় শিক্ষা দিয়ে যায়। অপ্রয়োজনীয় বলছি এই কারণেই, বেশিরভাগ ক্ষেত্রেউ তারা এই শিক্ষাকে কোনো কাজে লাগাতে পারে না। আবারও তারা একই ভুল করতে উদ্ধত হয়।

বারবার ধোকা খেয়েও এই ব্যথিত হৃদয়গুলো আবার কারও জন্য স্পন্দিত হতে চায়। আসলে সবই প্রকৃতির নিয়ম, প্রকৃতিই চায় পাপীষ্ঠগুলো পাপ করুক, একই পাপ বারবার করুক। প্রকৃতিই আবার তাদে পাপের শাস্তি দিয়ে দেয় যেন তার নিজ হাতেই। প্রেমে ব্যর্থ হওয়ার পর সবারই প্রথম চাওয়া ''Move on'' করতে হবে! এরা মনে করে নতুন কারও সান্যিদ্ধ না পেলে অতীত থেকে রিকভার করা সম্ভব না। এই ধারণা থেকেই সমাজে এই অবুঝ মনগুলোর ব্রেকাপ/মুভ অন খেলা চলতেই থাকে।

যারা এই চলিত ধারার ব্যতিক্রম হতে পারে তারাই গল্পের শেষে পূর্ণতার স্বাদ পায়, সকল অপূর্ণতাকে তারা পরিপূর্ণতায় কনভার্ট করতে পারে।

আসলে যে কখনো প্রেমে ব্যর্থ হয়নি, কেমনে সে সফল হবে? আর যে প্রেমে বারবার ব্যর্থ হয়েছে, সেই বা কেমনে সফল হবে? এই নিছক প্রেমে পাওয়া ব্যথাকে ব্যাকগ্রাউন্ডে রেখে যারা জীবনে এগিয়ে যেতে চায়, সফলতা তাদেরকেই ধরা দেয়। Success is the best revenge (সফলতাই সবচেয়ে বড় প্রতিশোধ)
এই বাক্যটি তারাই প্রতিফলিত করে যায় যুগের পর যুগ। 

আচ্ছা! ছেকা খাওয়ার পর কেন এই বোকা মনগুলো ভেঙ্গে পড়ে প্রতিবার, এই নিছক প্রেম থেকে পাওয়া ব্যথার কি বা প্রতিকার? অনেকে মাদকাসক্ত হয়ে অতীত ভুলে থাকতে চায়, অনেকের আবার নতুন কেউ চাই। যার কোনওটাই নিঁখুত সমাধান নয়। এর চেয়ে ভালো কি পুরোপুরি ভেঙ্গে যাওয়া নয়? ভেঙ্গে যেতে যেতে একসময় এই ভাঙ্গা মন সলিড হয়ে যায়, আর কেউ চাইলেও তা ব্রেক করতে পারেনা। প্রতিরাত অসহনীয় যন্ত্রণায় কাঁদতে কাঁদতে এক সময় চোখের জলও মুঁছে যায়, তখন নিশ্বাসগুলো ভারি হয়। কিন্তু এই সময়ে এসে সেই ব্যর্থ গল্পের চরিত্রগুলো অপ্রতিরোধ্য হয়ে যায়, হয়ে যায় দুনির্বার। হাজার আঘাত provide করেও আর সেই মনগুলো কেউ ভাঙতে পারেনা। এই অপ্রতিরোধ্য মন মানসিকতার আড়ালে লুকিয়ে থাকে গায়ের রক্ত হিম করার মতো বেদনার ইতিহাস। জীবনে কিছু পাওয়ার জন্য কিছু হারানোর প্রয়োজন আছে। জীবনে সফলতার চূড়ায় পৌঁছে মন তখন ধন্যবাদ দেয় সেই মন ভেঙ্গে দেওয়া মানুষগুলোকে। সেই তথাকথিত প্রাক্তনের betrayalই দেয় জীবনে নতুন এক trial. পরেশেষে একটা জ্ঞান না দিলেই নয়!

যারা প্রেমে যতবেশি লয়াল থাকে, প্রেম তাদের জন্য ততটাই betrayal নিয়ে আসে জীবনে। আপনি যেদিন প্রেমটাকে সিরিয়াসলি নিবেন, প্রেমে ব্যর্থ হওয়ার সিরিয়ালে আপনি নিজের নাম লেখাবেন। ")

পরিশেষে একটি কথা না বললেই নয়!
এই ঘটনাগুলো পরিক্রমে যার উপর দিয়েই যায়, সেই বোঝে প্রতিটি কদমে কদমে কত কাটা ডিঙ্গিয়ে আসতে হয়! এই গল্পের প্রতিটি দাড়ি, কমার অন্তরে কতটা দীর্ঘনিশ্বাস জমিয়ে রাখা তার চেয়ে ভালো কার জানা আছে!

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ