অর্থ - সুখের সমীকরণ


অর্থই কি সকল সুখের মূল?

এই নিয়ে প্রশ্ন করলে বিভিন্ন মতাদর্শের মানুষ পাওয়া যাবে যারা এটা accept করবে না যে টাকা দিয়ে সুখ শান্তি ও সমৃদ্ধি কেনা যায়। তবে কেউ যদি আমাকে এই একই প্রশ্ন করে, আমি বলব অর্থই সকল সুখের মূল এই কথাটি নিরেট সত্য। আসলে কি তাই?

পৃথিবীতে এমন কিছু নেই যেটা টাকা দিয়ে কেনা সম্ভব নয়, even আমাদের সেই তথাকথিত অনুভূতি যাকে আমরা ভালোবাসা নামে অবহিত করি, সেটাও কিন্তু অর্থ ছাড়া অর্থহীন, যার টাকা আছে তার ভালোবাসার মানুষের অভাব হয় না।

 কিন্তু আসলেই কি এমন, অর্থ দিয়ে কি আসলেই প্রকৃত সুখের দেখা পাওয়া সম্ভব? হ্যাঁ, টাকা দিয়ে হয়ত ভালোবাসা কেনা যায় অনায়াসেই। কিন্তু ভালোবাসার মানুষটি যখন হারিয়ে যায়, তার অভাব কি টাকা দিয়ে পূরণ করা সম্ভব?

 আসলে কাছের মানুষগুলোকে হারানোর পর জীবনে অর্থও মূল্যহীন হয়ে যায়। সবকিছু টাকা দিয়ে কেনা যায় না, তবে স্বল্পসময়ের জন্য কেনা যায় সুখ, যাকে আমরা বলি আমোদ-প্রমোদ কিংবা Chill। সেই Chill টাও কিন্তু ক্ষনিকের। দিনশেষে প্রিয় মানুষগুলোকে হারানোর ব্যথা সকল পূর্ণতাকে অপূর্ণতার রঙে ঢেকে দেয়।

টাকা দিয়ে কি সুুখ কেনা যায়?

এবার আসি টাকা দিয়ে সুুখ কিনে নেয়া প্রসঙ্গে। জীবনে যখন সুখ হারিয়ে যায়, অর্থ প্রতিপত্তি হয়ে যায় মূল্যহীন; আবার সেই অর্থ দিয়েই সব চাওয়া পাওয়াকে পূর্ণতা দিয়ে নিজেকে অভাবনীয় সুখী ভাবা যায়।

 হ্যাঁ, ওরা শুধু ভাবনাতেই সুখী, ওরা সুখী প্রাচুর্যের ছোঁয়ায়। প্রাকৃতিক অর্থে তারাই  সবচেয়ে অসুখী। কিন্তু কথায় আছে, Money is the root of all happiness. তাই তারাই আবার সবচেয়ে সুুুখী।

 টাকা কিনে দেয় সুুখ। সুুুখের হয় অসুুখ, প্রিয় মানুষগুুুলো যখন জীবন থেকে চলে যায়। তবু তারাই সুখী, টাকার বিনিময়ে কিনে নেয়া কোনো এক কাল্পনিক মোহে।♥

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ