৩টি ভুল যা এড়িয়ে চলবেন!

৩টি ভুল যা এড়িয়ে চলবেনঃ

১. কাউকে বিশ্বাস করে নিজের সব সিক্রেট রিভিল করে দেয়া।
২. কারও প্রতি অতিরিক্ত এক্সপেক্টেশনস রাখা।
৩. অল্পতেই কাউকে বিশ্বাস করে ফেলা।


আমরা প্রত্যেকেই এই ৩টা ভুল জীবনে বারবার করি। এতবার ধোঁকা খেয়ে আমাদের শিক্ষা হয়না, তবু আমাদের কাউকে বিশ্বাস করতে হবে, কারও প্রতি এক্সপেকটেশনস রাখতে হবে, আর ডিপ্রেসনের খপ্পরে পড়ে যে কথাগুলো একান্তই আমার সেই কথাগুলা এমন কাউকে বলে দিতে হবে যার কাছে সেই কথাগুলো সুরক্ষিত নয়, সেই সিক্রেটগুলো জানার পর সে কিন্তু দূর্বলতা টের পেয়ে যায়, আপনার অনিষ্ট করার সুযোগ সেই পায় যার কাছে আপনার কোনো গোপনীয়তা নেই, যাকে আপনি অনায়াসে সব মনের মনের খবর প্রচার করে দেন। আর তারপর নিজদের এই বোকামির কারণে যখন আমরা বাশ খাই, তখন আমাদের শিক্ষা হয়। কিন্তু সেই শিক্ষা বাস্তবে কোনো কাজে আসে? বেশিরভাগ মানুষই বিফল হয় সেই সিক্ষা থেকে নিজেকে সতর্ক করতে!

কারণ কি? আমরা মানুষ এবং নির্ভরশীল হওয়ার জন্য আমাদের আরেকজন মানুষের প্রয়োজন হয়। আমরা ভুলেই যাই, পৃথিবীর একমাত্র নির্ভরতার জায়গা একটাই, সেটা খুঁজে পাবেন আপনি নিজেরই মাঝে কেবল। আত্মবিশ্বাস হলো সবচেয়ে বড় অস্ত্র, অন্য কারও প্রতি অন্ধবিশ্বাস এর বশবর্তী হয়ে ধোঁকা না খেয়ে নিজের প্রতি আস্থা রাখুন। একমাত্র আপনিই পারবেন আপনার বিশাসকে পরিণতি দিতে, বাকিরা তো খেলা করে বিশ্বাস নিয়ে এবং সবচেয়ে বড় ধোকা টা সেই দিবে, যার থেকে এক্সপেক্টই করেননি কখনো অন্ধবিশ্বাসের খাতিরে।

জীবনে কারও প্রতি এক্সপেক্টেশন্স রাখলে একান্তই নিজের প্রতি রাখুন।কারও থেকে কিছুই এক্সপেক্ট করবেন না; কিছুই না। আপনার ইচ্ছাগুলো পূরণ করার দায়িত্ব আপনারই। কার আছে সময় আপনার পছন্দ-অপছন্দ, ইচ্ছা-অনিচ্ছা নিয়ে ভাবার! আজকে আপনার বার্থডে। বন্ধুরা উইশ করল! এই দেখে আপনি বেদম খুশি। অথচ তাদের এই উইশ করার পিছনে যে আপনার থেকে ট্রিট লুফিয়ে নেয়ার স্বার্থকতা ছিল, ইহা আপনাকে কে বুঝাবে!

আবারও আসি সেই তিনটি ভুল প্রসঙ্গে একটু ম্যাপিং করা যাক। কেনই বা নিজের সিক্রেটগুলো রিভিল করবেন! আপনার সিক্রেটস একান্তই আপনার! সেটা যদি রিভিলই করে দিলেন, তবে তার মধ্যে সিক্রেসির কিছু অবশিষ্ট রইল। আপনার সেই কথাগুলো যা আপনার কাছে হয়তবা অনেক কষ্টের একটা অভিজ্ঞতা। অথচ অন্যদের সেটা একটা হেসে উরিয়ে দেয়া টপিক বৈকি কিছু না। দিনশেষে কাউকে বিশ্বাস করে ঠকে গেলেন, অন্য একজনকে বিশ্বাস করে মনের কষ্ট গুলো ঝেরে দিলেন তো আবার ঠকলেন। এবার আসি এক্সপেক্টেশনস কেনও রাখবেন না, আবার ও সেই প্রসংগে। কারণ, কেউ আপনার এক্সপেকটেশনস এর খ্যাতা পুড়ে না🙂

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ